মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১০

কিভাবে সাইটে কাঙ্খিত ভিজিটর পাবেন

টিউন করেছেন : ইমতিয়াজ মাহমুদ সজিব | প্রকাশিত হয়েছে : ২৫ জুন, ২০০৯ |

কিভাবে সাইটে কাঙ্খিত ভিজিটর পাবেন |

আজকাল অনেকেই শখের বশে অথবা ইনকাম করার ইচ্ছা নিয়ে ওয়েব সাইট তৈরি করে। কিন্তু যখন দেখা যায় সাইটের ভিজিটর বলতে কেবল নিজে এবং কিছু বন্ধু বান্ধব তখন অনেকেরই আগ্রহ উবে যায় । আজ তাই তাদের জন্য এই টিউন যারা নিজের ওয়েবসাইটের ভিজিটর বাড়াতে চান ।
১। মানসম্মত সাইট

একটি সাইটে ভিজিটর পাওয়ার প্রধান একটি উপায় হচ্ছে মানসম্মত সাইট তৈরি করা । একটি বাজে সাইট তৈরি করে প্রাথমিকভাবে বিজ্ঞাপন এর মাধ্যমে ভিজিটর পাওয়া গেলেও একটা সময় গিয়ে আর পাওয়া যায় না । মানসম্মত সাইটের উদাহরন দেয়া যায় টেকটিউনস, আমার ব্লগ ইত্যাদি ।
২। ছোট ও আকর্ষনীয় ডোমেইন

সাইটের ডোমেইন নেম ছোট হলে ভাল । তবে ডোমেইন ছোট করতে গিয়ে www.khj12.com টাইপের অর্থহীন ডোমেইন না নেয়াই ভালো। সাইটের ডোমেইন নেম হচ্ছে সেই সাইটের শিরোনামের মত । সুতরাং নাম শুনেই যাতে সাইটটি কি বিষয়ক সে সম্পর্কে ধারনা করা যায় এরকম ডোমেইন হলে ভালো । যেমনঃ turorialbd.com নাম থেকেই বোঝা যাচ্ছে এ সাইটে টিউটোরিয়াল জাতীয় কিছু আছে । তবে যারা blogspot, wordpress ইত্যাদি ব্যাবহার করেন তাদের হতাশ হওয়ার কিছু নেই । blogspot এর এমন কিছু সাইট রয়েছে যা বছরে কয়েক মিলিয়ন ভিজিটর পায় ।
৩। ভালো কন্টেন্ট

সাইটে অবশ্যই ভালো কন্টেন্ট থাকতে হবে । হতে পারে সেটা প্রয়োজনীয়, মজার, কিম্বা শেখার মত কিছু । না হলে ভিজিটর ধরে রাখা যাবে না । যেমন টেকটিউনস । আমার মনে হয় যার বিজ্ঞান ও প্রযুক্তিতে সামান্য আগ্রহও আছে সে একবার টেকটিউনসে ঢুকলে আর কখনো টেকটিউনস ছেড়ে যাবে না ।
৪। সাইট দ্রুত লোড হওয়া

আপনার সাইট খুবই আকর্ষনীয় করে তৈরি করেছেন । দেখলে ছোখ জুড়িয়ে যায় । আপনার সাইট লোড হতে লাগে ২-৩ মিনিট । আমি কখনোই দ্বিতীয় বার আপনার সাইটে ঢুকবো না । যেসব সাইট লোড হতে ৩০-৪৫ সেকেন্ডের বেশি লাগে সেসব সাইটে সাধারনত ভিজিটর কম যায় । আমার বাস্তব অভিজ্ঞতা থেকে একটি উদাহর দেই ।

কিভাবে সাইটে কাঙ্খিত ভিজিটর পাবেন |

www.catswhocode.com সাইটটিতে আমি একবার ভিজিট করতে গেলাম । কিন্তু একি কয়েক মিনিট পার হয়ে যাচ্ছে সাইটের হোম পেজের দেখা নেই । অনেক পরে তার দেখা পেলাম । সাইটের অন্যান্য লিংক পেজও লোড হতে অনেক সময় নেয় । ফল কি হল ? সাইটটি যথেস্ট মানসম্মত হওয়ার পরও আমি দু’বারের বেশি সাইটটিতে ঢুকিনি । আমার ব্লগ বিজ্ঞান প্রযুক্তি.comfavicons?domain=www.bigganprojukti কিভাবে সাইটে কাঙ্খিত ভিজিটর পাবেন | এর লোডিং টাইম ফাস্ট রাখার জন্য খুবই সাধারন ডিজাইন এবং কম প্লাগিন ব্যবহার করি ।
৫। বিজ্ঞাপন

এটি একটি গুরুত্বপূর্ন পয়েন্ট । আমি বলবোনা আপনার সাইটে বিজ্ঞাপন দেয়া যাবে না । আমি বললেও আপনাদের সেটি মানার কোন কারন নেই । কারন বিজ্ঞাপন ছাড়া আপনার সাইটের মাধ্যমে উপার্জন করার খুব একটা সম্ভাবনা নেই । কিন্তু বিজ্ঞাপন একটু বুঝেশুনে দেয়া উচিত । তবে আপনার যদি প্রধান ইচ্ছা থাকে যে করেই হোক ইনকাম করতে হবে ভিজিটর কি মনে করলো সেটা কিছুই না … তাহলে আপনি যেখানে সেখানে, চিপায় চাপায়, পোস্টের ভিতরে, প্রয়োজনীয় লিংকের উপরে নিচে ইচ্ছামত বিজ্ঞাপন দিতে পারেন । এতে করে হবে কী ? ভিজিটর ভুল করে সাইটের লিংক ভেবে তাতে ক্লিক করবে । তারপর যখন দেখবে অন্য একটি সাইটে চলে গেল এবং সেখানে প্রয়োজনীয় কিছুই নেই … তখন সে নিশ্চিত ভাবেই আপনার সাইটের উপর উপর বিরক্ত হবে । এবং পরবর্তীতে আপনার সাইটে সে না আসার আশংকাই বেশি । এক্ষেত্রে আমার বক্তব্য হচ্ছে বিজ্ঞাপন এমনভাবে দেয়া উচিত যাতে তা আপনার সাইটের সৌন্দর্য নস্ট না করে এবং ভিজিটর বুঝতে পারে এটি বিজ্ঞাপন । তার প্রয়োজন হলে সেই ক্লিক করবে । একটি সাইট থেকে যদি আমি উপকৃত হই তাহলে আমার উচিত বিজ্ঞাপনে ক্লিক করে তাদের কিছু আয়ের সুযোগ করে দেয়া । এটা মানবিক দৃস্টিকোণ থেকে বললাম ।

# এতক্ষন যা বললাম তা এজন্যই যাতে আপনার সাইটের ভিজিটররা সন্তুট থাকে এবং আবারো আপনার সাইটে আসার আগ্রহ বোধ করে । এবার লিখবো কিভাবে আপনার সাইটে ভিজিটর আনবেন । এ বিষয়টি নিয়ে শাকিল ভাই আগেই কিছুটা আলোচনা করেছেন । তাই আমি সংক্ষেপে বলে যাবো ।
১। সাইট রিভিউ করা

বিভিন্ন ব্লগে আপনার সাইটের রিভিউ লিখুন । এক্ষেত্রে আপনার সাইটটি মানসম্মত হলে ভালো হয় । তাহলে সবাই এটিকে বিজ্ঞাপন টাইপের রিভিউ মনে করবে না এবং ইতিবাচক ভাবেই নিবে ।
২। সার্চ ইঞ্জিনে সাইট সাবমিট

বিভিন্ন জনপ্রিয় সার্চ ইঞ্জিনে আপনার সাইটের url সাবমিট করুন । এ সম্পর্কে শাকিল ভাই আগেই বিস্তারিত লিখেছেন ।
৩। পত্রিকা ও ম্যাগাজিনে রিভিউ পাঠান

বিভিন্ন পত্রিকার আইসিটি বিভাগে আপনার সাইট সম্পর্কে লিখে পাঠান । কম্পিউটার ম্যগাজিনগুলোতেও পাঠাতে পারেন ।
৪। লিংক এক্সচেঞ্জ

আপনার পরিচিতজন কিংবা বন্ধুবান্ধবের সাথে সাইটের লিংক এক্সচেঞ্জ করুন । তাহলে তাদের সাইট থেকে আপনি কিছু ভিজিটর পাবেন এবং তারাও কিছু ভিজিটর পাবে ।
৫। ওয়েব ডিরেক্টরিতে সাইট সাবমিট

ফ্রী ওয়েব ডিরেক্টরিগুলোতে আপনার সাইটের url সাবমিট করুন ।
৬। ফেসবুক ও টুইটার

সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক ও টুইটারকেও ব্যবহার করতে পারেন আপনার সাইট প্রোমোট করার জন্য।

facebook কিভাবে সাইটে কাঙ্খিত ভিজিটর পাবেন | twitter কিভাবে সাইটে কাঙ্খিত ভিজিটর পাবেন |

এভাবে এগিয়ে গেলে আপনার সাইটের জনপ্রিয়তা পাওয়ার যথেস্ট সম্ভাবনা রয়েছে ।

1 টি মন্তব্য: