বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১০

একটি ছোট্ট সফওয়্যার দিয়ে প্রিন্টিং নিয়ন্ত্রণ করুন (আপনি না চাইলে, কারো সাধ্য নেই আপনার প্রিন্টার দিয়ে প্রিন্ট করে)

টিউন করেছেন : Ismail | প্রকাশিত হয়েছে : ৪ ফেব্রুয়ারি, ২০১০ | 491 বার দেখা হয়েছে |

সবাইকে আন্তরিক শুভেচ্ছা। আমার এক বন্ধু হঠাৎ করে সেদিন বললো, অনেক সময় সে অফিস থেকে বাইরে চলে গেলে, অফিসের অন্যান্য লোকজন তার প্রিন্টার ব্যবহার করে অনেক কিছু প্রিন্ট করে। ফলে তার প্রিন্টারের কালি দ্রুত শেষ হয়ে যায়। এ জন্যে মাঝে মাঝে সে প্রিন্টারের তার খুলে রেখে যায়। কিন্তু এটা তার কাছে খুব ঝামেলার মনে হয়। তাই সে আমাকে অনুরোধ করলো, এমন কোন পদ্ধতি আছে কিনা, যার সাহায্যে তার প্রিন্টারে সে ব্যতীত অন্য কেউ প্রিন্ট করতে না পারে। আমি অনেক চিন্তা-ভাবনা করে এমন একটি সফটওয়্যার তৈরী করতে পেরেছি যার সাহায্যে এ কাজটি করা সম্ভব। আপনাদের মধ্যে যাদের এ রকম সমস্যা আছে, বা ভবিষ্যতে এ রকম সমস্যা হওয়ার আশংকা আছে, তাদের জন্য উপহার আজকের সফটওয়্যারটি।
ডাউনলোড লিংক:
এখানে ক্লিক করুন
ব্যবহার পদ্ধতি:

প্রথমে উপরে প্রদত্ত লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে Setup করে নিন। আপনার ডেস্কটপে সফটওয়্যারটির একটি লিংক যুক্ত হবে। লিংকটিতে ডাবল ক্লিক করলে নিম্নরূপ উইন্ডো প্রদর্শিত হবে।

Pic11 একটি ছোট্ট সফওয়্যার দিয়ে প্রিন্টিং নিয়ন্ত্রণ করুন (আপনি না চাইলে, কারো সাধ্য নেই আপনার প্রিন্টার দিয়ে প্রিন্ট করে) | Techtunes

সফটওয়্যারটির ডিফল্ট পাসওয়ার্ড রাখা হয়েছে 123। তাই পাসওয়ার্ড এর বক্সে 123 লিখে Ok বাটনে ক্লিক করুন। নিম্নরূপ উইন্ডো প্রদর্শিত হবে।

Pic2 একটি ছোট্ট সফওয়্যার দিয়ে প্রিন্টিং নিয়ন্ত্রণ করুন (আপনি না চাইলে, কারো সাধ্য নেই আপনার প্রিন্টার দিয়ে প্রিন্ট করে) | Techtunes

এবার আপনি যদি প্রিন্টিং কার্যক্রম বন্ধ রাখতে চান তাহলে Stop Printing এ ক্লিক করে Yes বাটনে ক্লিক করুন। তারপর সফটওয়্যারটি বন্ধ করে দিন। এবার আর কারো সাধ্য নেই আপনার প্রিন্টার দিয়ে প্রিন্ট করে। উল্লেখ্য, এ অবস্থায় কম্পিউটারে নতুন করে কোন প্রিন্টারও সেটআপ করা যাবে না।

এরপর আপনি যখন আবার চাইবেন প্রিন্টিং কার্যক্রম সচল করতে তখন সফটওয়্যারটি আবার চালু করে Start Printing এ ক্লিক করে Yes বাটনে ক্লিক করুন। তাহলেই প্রিন্টিং কার্যক্রম আবার সচল হবে এবং নতুন প্রিন্টারও সেটআপ করা যাবে।
পাসওয়ার্ড সেট/পরিবর্তণ:

পূর্বেই বলা হয়েছে, সফটওয়্যারটির ডিফল্ট পাসওয়ার্ড 123। তবে আপনি ইচ্ছা করলে, আপনার পছন্দমত পাসওয়ার্ড সেট করতে পারেন। যাতে করে অন্য কেউ প্রিন্টিং কার্যক্রম চালু/বন্ধ করতে না পারে।

পাসওয়ার্ড সেট/পরিবর্তণ করার জন্য Set Password / Change Password বাটনে ক্লিক করুন। নিম্নরূপ উইন্ডো দেখতে পাবেন।

Pic3 একটি ছোট্ট সফওয়্যার দিয়ে প্রিন্টিং নিয়ন্ত্রণ করুন (আপনি না চাইলে, কারো সাধ্য নেই আপনার প্রিন্টার দিয়ে প্রিন্ট করে) | Techtunes

এবার New Password এর বক্সে আপনার পছন্দের পাসওয়ার্ড টাইপ করুন এবং Confirm Password এর বক্সে একই পাসওয়ার্ড দ্বিতীয়বার টাইপ করে Set Password বাটনে ক্লিক করুন। এবার প্রোগ্রামটি বন্ধ করে দিলে, পরবর্তীতে প্রোগ্রামটি চালু করতে পাসওয়ার্ড এর প্রয়োজন হবে।

যদি সফটওয়্যারটি আপনাদের কাজে লাগে, তাহলেই আমার শ্রম স্বার্থক হবে। আপনাদের সুচিন্তিত মতামত ও পরামর্শ আশা করি। সবার সুস্থ্যতা ও মঙ্গল কামনা করি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন