বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০১০

পি এইচ পি এর ধারাবাহিক টিউটোরিয়াল:পর্ব-১(ব্যাসিকস)

টিউন করেছেন : রেজওয়ান | প্রকাশিত হয়েছে : ১০ ফেব্রুয়ারি, ২০১০ |

অনেকদিন থেকেই PHP এর উপরে টিউটোরিয়াল লিখব ভাবছিলাম এবং আজ থেকে শুরুও করলাম শেষ পর্যন্ত continue করার ইচ্ছা নিয়ে।আগ্রহ থাকলে জানাবেন,যদি কারো উপকার বা প্রয়োজন না হয় তাহলে বন্ধ করে দেব।

PHP এর আগে সার্ভার সাইড স্ক্রিপ্টিং সম্পর্কে একটু জানুন:

আসলে স্ক্রিপ্টিং হচ্ছে প্রোগ্রামের আরেকটা সমার্থক শব্দ।এটা হচ্ছে কিছু instruction এর সেট যেটা run করলে স্বয়ংক্রিয় ভাবে কিছু কাজ হয়।“সার্ভার সাইড” বলতে বুঝানো হচ্ছে এই স্ক্রিপ্ট গুলোকে ইউজারের কম্পিউটার থেকে নিয়ন্ত্রনের বদলে সার্ভার থেকে handle করা।যখন কেউ PHP ওয়েব পেজ ভিজিট করবে তখন ওয়েব সার্ভার PHP কোডগুলিকে কিছু Process করবে যেমন:যেটা দেখানো দরকার (Picture,Content etc) সেটা দেখাবে আর যেটাকে লুকানো দরকার(math calculation,file operation etc)তা লুকাবে এবং শেষে HTML এ রুপান্তর করে ইউজারের ওয়েব ব্রাউজারে পাঠাবে।

PHP কি?:

PHP(Hypertext Preprocessor) একটা সার্ভার সাইড,ক্রস প্লাটফর্ম,HTML-embedded স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ।PHP এর বেশিরভাগ syntax গুলো C,Perl,Java থেকে ধার করা।এই ল্যাংগুয়েজটির উদ্দেশ্য হল ওয়েব পেজ দ্রুত তৈরী করা ডাইনামিকালি।

PHP শেখার আগে কি জানা থাকা দরকার:

১.HTML .বিশেষ করে HTML Form.

২.কোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ????:না।তবে যদি কোনো ল্যাংগুয়েজ যেমন C ইত্যাদি জানা থাকে তাহলে সুবিধা আছে।

কি কি সফটওয়ার প্রয়োজন ?:

যেসব ওয়েব সার্ভার PHP সাপোর্ট করে সেখানে hosting(জায়গা) নিতে হবে।এ জন্য টাকা গুনতে হবে।এ বিষয়টি নিয়ে পরে বিস্তারিত আলোচনা করা হবে।

আপাতত শেখার জন্য আমরা নিজের কম্পিউটারেই ওয়েব সার্ভার ইনস্টল করে নেব।এ জন্য নিম্নোক্ত সফটওয়ারগুলি ইনস্টল থাকতে হবে আপনার কম্পিউটারে-

*সার্ভার সফটওয়ার

১.একটা PHP -compitable ওয়েব সার্ভার যেমন: apache

২.PHP

*ক্লাইন্ট সফটওয়ার

১.ওয়েব ব্রাউজার যেমন মজিলা ফায়ারফক্স(এটাতো সবার ইনস্টল দেয়াই আছে)

২.একটা টেক্সট এডিটর যেমন:নোটপ্যাড।আপনি PHP এর জন্য Specialized এডিটরও ব্যাবহার করতে পারেন।পরে বিস্তারিত আসছি।

ক্লাইন্ট সফটওয়ারগুলিতো সবার আছেই এখন শুধু ইনস্টল দিতে হবে ওয়েব সার্ভার যেমন apache এবং অবশ্যই PHP আর একটা ডেটাবেস সফটওয়ারও ইনস্টল দিয়ে নিন যেমন:MySQL,কি কাজে লাগবে তা পরে বলছি।এ সফটওয়ারগুলি সব ফ্রি পাওয়া যায়।চালাকরা নিশ্চয় এতক্ষনে গুগলে সার্চ দিয়ে সফটওয়ারগুলি বের করে ফেলেছেন।আর খোজার দরকার নেই এবার একটা এমন সফটওয়ার এর কথা বলব যেটা ইনস্টল দিলে সবগুলি একবারেই ইনস্টল হয়ে যাবে।আর আলাদা আলাদা ভাবে ইনস্টল দিতে হবেনা।সফটওয়ারটি হচ্ছে XAMPP. এই যে এখান থেকে ইনস্টল করুন http://www.apachefriends.org/en/xampp.html. .exe ফাইলটি ডাউনলোড করে অন্যান্য সফটওয়ার এর মত ইনস্টল দিন।ওকে এখন যাই,ডাউনলোড+ইনস্টল শেষ করেন,আবার আসছি।

২টি মন্তব্য: