সোমবার, ২৫ জানুয়ারী, ২০১০

সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশানে মজিলার একটি জোসস্ এ্যাডঅন

টিউন করেছেন : টিনটিন | প্রকাশিত হয়েছে : ২২ অগাষ্ট, ২০০৯ | 340 বার দেখা হয়েছে |

গত কয়েকদিন আগে অফিসিয়ালি আমার সেমিস্টার শেষ হয়েছে। তাই এখন অনেক সময়। আবার ফিরে আসলাম টিউনার প্যানেলে এবং বরাবরের মতই মজিলা ফায়ারফক্সের এ্যাডঅন নিয়েই কাম ব্যাক করলাম। আশা করি কাম ব্যাক টিউন আপনাদের কাজে আসবে।

ইদানিং শাকিল ভাইয়ের এ্যাডসেন্স নিয়ে করা টিউনগুলোতে আগ্রহী অনেকেই আছে। তাই সবাই কম বেশি সাইট বানাচ্ছে। তবে এ্যাডসেন্স এর মূলমন্ত্র “সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশান” এ ব্যাপারে আমরা অনেকেই ভূলে যাই এবং SEO কে কাজে লাগাতে পারিনা। তবে এই অপটিমাইজেশানের ব্যপারটা আরো সহজ করার চেষ্টা করব আমার টিউনার বন্ধুদের কাছে।

প্রথমেই এই লিংকে থেকে মজিলার “SEO blogger” এ্যাডঅনটি ডাউনলোড করে নিন। এবার মজিলা ফায়ারক্সকে রিস্টার্ট করে নিন। আসুন এবার ধাপে ধাপে দেখে নেয়া যাক এই এ্যাডঅনের ব্যাবহার প্রনালী –
১ম ধাপ

step15 সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশানে মজিলার একটি জোসস্ এ্যাডঅন | Techtunes

মজিলার ফায়ারফক্স রিস্টার্ট করার সাথে সাথে নিচে ডানদিকের কোনায় ‘w’ আইকনটি দেখতে পাবেন। সেখানে ক্লিক করে আপনি এই টুলটিকে ব্রাউজারে ওপেন করে নিন।
২য় ধাপ

step2 সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশানে মজিলার একটি জোসস্ এ্যাডঅন | Techtunes

টুলের সার্চ বক্সে একটি “সিড ওয়ার্ড” প্রবেশ করিয়ে সার্চে হিট করুন। সিড ওয়ার্ড হচ্ছে আপনার পোষ্টের সাথে রিলেটেড একটি ওয়ার্ড যার উপর আপনি বেশি গুরুত্বারোপ করছেন। সার্চ হওয়ার পর পর আপনাকে অনেকগুলো কি ওয়ার্ড সাজেস্ট করা হবে।
৩য় ধাপ

step33 সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশানে মজিলার একটি জোসস্ এ্যাডঅন | Techtunes

এ্যাড বাটনে ক্লিক করে আপনার পছন্দের কি ওয়ার্ড গুলো বেছে নিন।
৪র্থ ধাপ

step4 সার্চ ইজ্ঞিন অপটিমাইজেশানে মজিলার একটি জোসস্ এ্যাডঅন | Techtunes

এরপর আপনার বেছে নেয়া কি ওয়ার্ডগুলো নিয়ে পোষ্ট লেখা শুরু করুন। লেখার সময় আপনাকে এই টুল বলে দেবে আপনি কোন কি ওয়ার্ড কতবার ব্যবহার করেছেন। আর আপনি ত জানেনই কিওয়ার্ডকে কিভাবে ঘুরিয়ে ফিরিয়ে আপনার পোষ্টে বারবার আনতে হবে।

আশা করি টিউনটি আপনাদের কাজে আসবে। ধন্যবাদ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন